FC Account

Link About FC Account (English Version)

FC Account ফরম পূরণ করার নিয়মাবলী:

ধাপ ১ :  FC Account ফরম  পূরনের নির্দেশনা: 
প্রথমে সাইন ইন করুন এবং যাবতীয় তথ্য দিয়ে আপনার প্রোফাইল আপডেট করুন এবং FC Account বাটনে Click করুন। এবার সিস্টেম আপনাকে স্বয়ংক্রিয়ভাবে জিজ্ঞাসা করবে আপনার কি  অগ্রণী ব্যাংকে FC Account আছে? যদি থাকে আপনি Yes বাটনে ক্লিক করে আপনার পূরাতন FC Account নং ও যাবতীয় তথ্য দিয়ে Submit বাটনে ক্লিক করুন। যদি FC Account না থাকে সেক্ষেত্রে আপনি No বাটনে ক্লিক করলে FC Account ফরম  দেখতে পাবেন। এবার আপনি 

১।  স্বাক্ষর কার্ড ০২টি
২। FC Account ফরম 
৩। KYC (FATCA) ফরম । 

উক্ত তিনটি ফরম ডাউনলোড করত: কম্পিউটারের ডেস্কটপ বা কোন ড্রাইভে  রেখে দিন। এবার নিম্নোক্তভাবে পুরণ করুণ। 

১নং কার্ড (নিজ)
প্রথমে অনলাইনে পূরণ যোগ্য নিজ নামীয় স্বাক্ষর কার্ডের উপরের অংশে নাম, ও নিচের অংশে তারিখ ও মোবাইল নং সঠিকভাবে লিখুন।  

২নং কার্ড (নমিনী): 
একইভাবে নমীনি নামীয় স্বাক্ষর কার্ডের উপরের অংশে নাম, ও নিচের অংশে তারিখ ও মোবাইল নং সঠিকভাবে লিখুন।  
(প্রয়োজনে Sample Copy  দেখুন।) 

FC Account ফরম পুরণের নিয়মাবলী: 
অনলাইনের মাধ্যমে পুরণযোগ্য ০৫ পাতার FC Account ফরমটি Sample Copy   দেখে পুরণ করুন। ২ নং পাতার গ্রাহকর লেন-দেন এর তথ্যবলী Sample Copy অনুযায়ী পুরণ করতে হবে।

KYC (FATCA) ফরম পূরনের নিয়মাবলী: 
Sample Copy অনুযায়ী KYC (FATCA) ফরমটি ও অনলাইনের মাধ্যমে পুরণযোগ্য। উক্ত ফরমে শুধমাত্র গ্রাহকের নাম লিখতে হবে। 

এবার আপনি পুরণকৃত স্বাক্ষর কার্ড ও ফরম সমুহ প্রিন্ট করুণ।

 ধাপ-২ স্বাক্ষর কার্ড ও ফরম সমুহে ছবি ও স্বাক্ষর করার নিয়মাবলী: 
•    Sample Copy অনুযায়ী গ্রাহক নিজ স্বাক্ষর কার্ডের ডান পার্শ্বে দুটি স্বাক্ষর ও বাম পার্শ্বে পাসপোর্ট সাইজের ছবি ০১ কপি (ছবির পিছনে নাম ও স্বাক্ষর সম্বলিত) নমিনী নামের কার্ডটিতে ডান পার্শ্বে দুটি স্বাক্ষর ও বাম পার্শ্বে নমিনীর পাসপোর্ট সাইজের ছবি ০১ কপি (ছবির পিছনে নাম ও স্বাক্ষর সম্বলিত) সংযুক্ত করতে হবে।
•    Sample Copy অনুযায়ী FC Account ফরমটির ১ নং পাতায় নিজের ২টি স্বাক্ষর ও নমিনীর ০১টি স্বাক্ষর করতে হবে। এছাড়া ২নং পাতার নিচের অংশের বাম পার্শ্বে গ্রাহকের একটি স্বাক্ষর এবং ডান পার্শ্বে নমিনীর একটি স্বাক্ষর করতেহ হবে। এছাড়া ১ম পাতা উপরের অংশে গ্রাহকের ১কপি ছবি ও নমিনীর ১কপি ছবি সংযুক্ত করতে হবে।  
•    Sample Copy অনুযায়ী KYC (FATCA) ফরম এর নীচের অংশে একটি স্বাক্ষর করতে হবে।  মনে রাখবেন এফসি হিসাবের জন্য  মোট (২+২) ৪কপি ছবি লাগবে (নিজের ২কপি ও নমিনীর ২ কপি)।

Sample Copy অনুযায়ী কার্ড ও ফরম সমূহে যাবতীয় স্বাক্ষর ও ছবি লাগাবেন।

ধাপ ৩ : এতদ্সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে প্রেরণের নিয়মাবলী লক্ষ্যনীয়: 
Sample Copy অনুযায়ী  স্বাক্ষর কার্ড ০২টি, FC Account ফরম ৫-পাতা, KYC (FATCA) ফরম ১-পাতা ও সংশ্লিষ্ট কাগজপত্র যেমন পাসপোর্ট্, আইডি, ওয়ার্কপারমিট, আকামা, আয়ের তথ্য , জব লেটার, নমীনির কপি ইত্যাদি স্ক্যান করে আপনার প্রোফাইলে সাবমিট করুরন। এবার স্বয়য়ক্রিয়ভাবে আবেদনপত্রের নির্দেশনা আপনার ইমেইলে এককপি এবং অপরকপি সংশ্লিষ্ট শাখায় চলে যাবে। ফলশ্রুতিতে আপনি একটি কনফার্মেশন আইডি পাবেন। 
এভাবে গ্রাহকের নথি চালু হয়ে যাবে। যদি ব্যাংকের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা মনে করেন  যে গ্রাহকের আবেদনটির স্বাক্ষর সংশ্লিষ্ট কাগজ পত্রের স্বাক্ষরের সাথে মিল আছে সে ক্ষেত্রে তিনি গ্রাহকের হিসাব টি খুলে দিবেন এবং  ইমেইলের মাধ্যমে গ্রাহক কে জানিয়ে দিবেন। 

ধাপ-৪:  স্বাক্ষরকৃত মূল আবেদন ফরম  প্রেরণ: 
Sample Copy অনুযায়ী  গ্রাহক স্বাক্ষর কার্ড ০২টি, FC Account ফরম ৫-পাতা, KYC (FATCA) ফরম ১-পাতা ও সংশ্লিষ্ট কাগজপত্র যেমন পাসপোর্ট্, আইডি, ওয়ার্কপারমিট, আকামা, আয়ের তথ্য , জব লেটার, নমীনির কপি ইত্যাদির মুলকপি কুরিয়ার  যোগে সংশ্লিষ্ট  শাখা ব্যবস্থাপক বরাবরে  প্রেরণ করবেন । তবে মুল কাগজপত্র প্রাপ্তি স্বাপেক্ষে গ্র্রাহক তারঁ হিসাবে লেন-দেন পরিচালনা করতে পারবেন। 

জরুরী: আপনার সকল স্বাক্ষর পাসপোর্ট কপি/আইডি কপির স্বাক্ষরের সাথে মিল থাকতে হবে। 
•    বিস্তারিত তথ্য জানার জন্য NRB Service Menu তে ক্লিক করুন)। 

    হেল্প ডেস্ক কর্তৃক গ্রাহকের  সকল  সেবা নিশ্চিত করা হবে।

 

 

 

 

Notice:
  • অগ্রণী ব্যাংক লিমিটেড প্রবাসীদের জন্য www.agranibanknrb.org নামে অনলাইনে এফসি একাউন্ট খোলার মাধ্যমে সরকারের বন্ড করার ব্যবস্থা করছেন।
  • সম্মানিত প্রবাসীগণ আজই এ ব্যাংকের মাধ্যমে ডিজিটাল সেবা গ্রহন করুন।