Wage earners development bond

ধাপ ১ : Wage Earners Development Bond ফরম পূরণ সম্পর্কিত নির্দেশনা: 

•    Home Page এ Create An Account ব্যবহার করে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

•    Create An Account এ তথ্য দিয়ে Continue এর মাধ্যমে  প্রোফাইল এর যাবতীয় তথ্য পূরণ করে Submit করুন। স্বয়ংক্রিয়ভাবে প্রেরিত  ইমেইল Link Verification করার মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করুন এবং Sign In করুন।

•    Wage Earners Development Bond করার জন্য একজন গ্রাহককে অবশ্যই বাংলাদেশে অগ্রণী ব্যাংকের  যে কোন এডি শাখায় একটি FC Account থাকতে হবে এবং FC Account এ জমাকৃত অর্থের বিপরীতে বন্ড ক্রয় করা যাবে। 

•     আপনার প্রোফাইল এ প্রবেশ করুন Wage Earners Bond বাটনে ক্লিক করুন। এবার সিস্টেম আপনাকে স্বয়ংক্রিয়ভাবে জিজ্ঞাসা করবেন আপনার অগ্রণী ব্যাংকে FC Account এ টাকা জমা আছে? যদি থাকে আপনি Yes বাটনে ক্লিক করে শাখার নাম সিলেক্ট করুন এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে Submit বাটনে ক্লিক করুন। এবার Wage Earners Bond ম্যানুতে প্রবেশ করতে পারবেন। 

•    বিদেশী ব্যাংক ব্যবহার করে আপনার নিজস্ব হিসাব হতে সুইফ্ট কোড ও ব্যাংকের ঠিকানা ব্যবহার করে অর্থ প্রেরন করুন এবং আপনার প্রোফাইল ব্যবহার করে ব্যলেন্স চেক করার অনুরোধ করুন ব্যাংক System এর মাধ্যমে আপনাকে ব্যালেন্স বলে দিবেন।  

ধাপ ২- Wage Earners Bond করার জন্য কাগজপত্র পূরণের নিয়মাবলী: 

১। Application যা গ্রাহক কর্তৃক ব্যবস্থাপক বরাবরে করতে হবে ।
২। Letter of Empowerment (ক্ষমতার্পন পত্র) যা গ্রাহকের চাহিদা মোতাবেক বন্ড করার জন্য FC Account হতে কর্তন করার জন্য ব্যবহৃত হবে।
৩। বাংলাদেশ ব্যাংক কর্তৃক ডিবি-১ ফরম-(২পাতা)।
৪। ২কপি ছবি 
৫। KYC (FATCA) ফরম-১ পাতা।
৬। BOND INFORMATION FORM -১পাতা

(সকল প্রকার ফরম স্বয়ংক্রিয়ভাবে তৈরী হবে তবে শুধু মাত্র অথরাইজেশন লেটার এ বন্ড গ্রহন কারীর নাম ও সম্পর্ক এবং  মোবাইল নং উল্লেখ করতে হবে)।

(প্রয়োজনে Sample Copy  দেখুন।)

•    ধাপ: ৩- Wage Earners Bond করার জন্য ফরম সমূহকিভাবে পূরণ করবেন। 

•    উল্লেখিত কাগপত্র সমূহ পূরণের জন্য গ্রাহকের প্রোফাইল  থেকে  স্বয়ংক্রিয়ভাবে তথ্য নেয়া হবে এবং বাকী তথ্য সমুহ গ্রাহক কর্তৃক এফসি একাউন্ট নং, টাকার পরিমাণ ইত্যাদি পুরণ করতে হবে। 

•    Sample Copy অনুযায়ী গ্রাহকের আবেদন পত্রে ১টি স্বাক্ষর ও ক্ষমতার্পন পত্রে ১টি স্বাক্ষর এবং ডিবি-১ ফরমের ১ম পাতার নিচের অংশে ১টি স্বাক্ষর এবং ২য় পাতায় মোট দুটি স্বাক্ষর করবেন। 

•    Sample Copy   অনুযায়ী KYC (FATCA) ফরম এর নীচের অংশে একটি স্বাক্ষর করতে হবে।
•    Sample Copy   অনুযায়ী বন্ড ইনফরমেশন ফরম এর নিচের অংশে একটি স্বাক্ষর করতে হবে।

জরুরী: আপনার সকল স্বাক্ষর পাসপোর্ট কপি/আইডি কপির স্বাক্ষরের সাথে মিল থাকতে হবে। 

•    Sample Copy  অনুযায়ী ডিবি-১ ফরেমের উপর অংশে একটি করে ছবি (নিজ এবং নমিনীর) সংযুক্ত করতে হবে। মনে রাখবেন ছবির পিছনে আপনার ও নমিনীর নাম ও স্বাক্ষর করতে হবে।

•    গ্রাহক কর্তৃক উল্লেখিত Application, Empowerment letter, DB-1, KYC (FATCA), BOND INFORMATION FORM সমূহ ডাউনলোড করে প্রিন্ট করত: স্বাক্ষর করে ছবি সংযুক্ত করতে হবে।
•    (প্রয়োজনে Sample Copy  দেখুন।)

ধাপ ৪ : এতদ্সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে প্রেরণের নিয়মাবলী লক্ষ্যনীয়: 
Sample Copy অনুযায়ী গ্রাহকের Application, Empowerment letter, DB-1, KYC (FATCA), BOND INFORMATION FORM ও সংশ্লিষ্ট কাগজপত্র যেমন পাসপোর্ট্ কপি, আইডি, ওয়ার্কপারমিট, আকামা, আয়ের তথ্য, পেস্টার্ব/পেস্লিপ কপি, জব লেটার, নমীনির পাসপোর্ট আইডি কপি ইত্যাদি স্ক্যান করে কম্পিউটারে সংরক্ষন করুণ এবং আপনার প্রোফাইলের মাধ্যমে সাবমিট করুন। স্বয়য়ক্রিয়ভাবে আবেদনপত্রের তথ্য আপনার ইমেইলে এককপি এবং অপরকপি সংশ্লিষ্ট শাখায় চলে যাবে। ফলশ্রুতিতে আপনি একটি কনফার্মেশন আইডি পাবেন। 
এভাবে গ্রাহকের নথি চালু হয়ে যাবে। গ্রাহক আবেদনের অগ্রগতি Pending, In progress. Approved ইত্যাদি দেখতে পাবেন। যদি ব্যাংকের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা মনে করেন যে আপনার আবেদনটির স্বাক্ষর সংশ্লিষ্ট কাগজ পত্রের স্বাক্ষরের সাথে মিল আছে সেক্ষেত্রে তিনি গ্রাহকের বন্ডটি ইস্যূ করবেন এবং  ইমেইলের মাধ্যমে জানিয়ে দিবেন।
 শর্ত হচ্ছে ব্যাংক কর্তৃক অনলাইনে গ্রাহকের যাবতীয় তথ্য ভেরিফাই করা হবে। যদি  কেউ ভূল তথ্য/ FAKE ID ব্যবহার করে থাকেন সেক্ষেত্রে গ্রাহকের বিরুদ্ধে  আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

ধাপ-৫:  স্বাক্ষরকৃত মূল আবেদন ফরম  প্রেরণ: 
গ্রাহক মুল ফরম ও সংশ্লিষ্ট কাগজপত্র সমূহ কুরিয়ার যোগে সংশ্লিষ্ট  শাখা ব্যবস্থাপক বরাবরে  প্রেরণ করবেন (শাখার ঠিকানা ও  ফোন নং ম্যানুতে  দেয়া আছে)। তবে শর্ত হচ্ছে গ্রাহকের আবেদনের মূলকপি সমূহ প্রাপ্তি সাপেক্ষে গ্রাহকের ঠিকানায় বন্ড প্রেরণ করা হবে। (কুরিয়ার চার্জ প্রযোজ্য)।

Authorization Letter এর ব্যবহার:

যদি গ্রাহক সংশ্লিষ্ট শাখা হতে তৃতীয় পক্ষের মাধ্যমে বন্ড গ্রহন করতে চান তাহলে তিনি Authorization Letter পুরণ করে আবেদন ফরমের সাথে প্রেরণ করবেন। (অথরাইজেশন লেটার এ বন্ড গ্রহন কারীর নাম ও সম্পর্ক এবং  মোবাইল নং উল্লেখ করতে হবে)

(প্রয়োজনে Sample Copy  দেখুন।) ।

উল্লেখ্য  যে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইসিটি পলিসি পাশ হওয়া সাপেক্ষে ডিজিটাল স্বাক্ষর ও ছবির সফ্ট কপি গ্রহন করা  যেতে পারে। আপাতত: অবশ্যই মুল কপি প্রেরণ করতে হবে। 

•    বিস্তারিত তথ্য জানার জন্য NRB Service Menu তে ক্লিক করুন)। 

জরুরী প্রয়োজনে  হেল্প ডেস্ক : EMAIL: nrb@agranibank.org এর সাথে যোগাযোগ করা  যেতে পারে। 

Notice:
  • অগ্রণী ব্যাংক লিমিটেড প্রবাসীদের জন্য www.agranibanknrb.org নামে অনলাইনে এফসি একাউন্ট খোলার মাধ্যমে সরকারের বন্ড করার ব্যবস্থা করছেন।
  • সম্মানিত প্রবাসীগণ আজই এ ব্যাংকের মাধ্যমে ডিজিটাল সেবা গ্রহন করুন।